যুক্তরাষ্ট্রকে গুজব ছড়ানো বন্ধ করতে বললো রাশিয়া

ইউক্রেনে সম্ভাব্য রাসায়নিক অস্ত্র ব্যবহার নিয়ে যুক্তরাষ্ট্রকে গুজব ছড়ানো বন্ধের আহ্বান জানিয়েছে রাশিয়া।

ওয়াশিংটনে মস্কোর দূতাবাসের পক্ষ থেকে এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়। খবর তাসের।

বিবৃতিতে বলা হয়, ইউক্রেনে রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে পারে বলে যে দাবি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস করেছেন তা ভিত্তিহীন।

ওয়াশিংটনে রুশ দূতাবাস বলছে, ১২ এপ্রিলে আমরা নেড প্রাইসের ব্রিফিংয়ের বিষয়ে অবগত হয়েছি। সেখানে তিনি বলেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানে কথিত ব্যর্থতার কারণে রাশিয়া দেশটিতে রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে পারে।

বিবৃতিতে বলা হয়, রাশিয়ার সেনারা তাদের সঙ্গে রাশায়নিক অস্ত্র রাখতে পারে না বা রাখে না। কেননা, রাশিয়া ২০১৭ সালে তার রাসায়নিক অস্ত্রের সব মজুদ ধ্বংস করে ফেলেছে।

ওই বিবৃতিতে বলা হয়, আমরা ওয়াশিংটনের কাছে অনুরোধ জানাচ্ছি, গুজব ছড়ানো বন্ধ করুন। তাদের উচিত ছিল নিজেদের রাসায়নিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়া জোরদার করা।

যুক্তরাষ্ট্রই একমাত্র দেশ যে কিনা রাসায়নিক অস্ত্র চুক্তি অনুযায়ী আন্তর্জাতিক প্রতিশ্রুতি পরিপূর্ণ করেনি। যুক্তরাষ্ট্রের কাছে থাকা এ ধরনের অস্ত্রের মজুদ মানবতার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

নেড প্রাইস মঙ্গলবার বলেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের সময় ‘রাশিয়া রাসায়নিক অস্ত্রের আশ্রয় নিতে পারে’।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেনকভ বলছেন, ইউক্রেনে বিশেষ অভিযানে সম্পৃক্ত রুশ সেনাদের কাছে কোনো ধরনের রাসায়নিক অস্ত্র নেই।

ইউক্রেনের লুহানস্ক ও দোনেৎস্ক অঞ্চলকে স্বাধীন ঘোষণা করে ২৪ ফেব্রুয়ারি দোনবাস অঞ্চলে বিশেষ সামরিক অভিযানের ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রুশ হামলার মুখে ইউক্রেন থেকে পালিয়েছেন লাখ লাখ মানুষ। এর মধ্যে সম্প্রতি মস্কো তার লক্ষ্য পরিবর্তন করে পূর্বাঞ্চলকে গুরুত্ব দেওয়া হবে বলে জানায়।