গুচ্ছ ভর্তি পরীক্ষা: ‘ক’ ইউনিটে পাস করেনি ৪৪ শতাংশ শিক্ষার্থী

দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত গুচ্ছ ভর্তি পরীক্ষার বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার (৪ আগস্ট) বিকালে ফল প্রকাশ করা হয়। পরীক্ষায় পাস করেছে ৫৬ শতাংশ শিক্ষার্থী (৫৫.৬৩ শতাংশ)। পরীক্ষায় ন্যুনতম পাস নাম্বার পায়নি ৪৪ শতাংশ (৪৩.৩৭ শতাংশ) শিক্ষার্থী। বিভিন্ন কারণে ওএমআর বাতিল হয়েছে ১৫৫১ জন (১শতাংশ) শিক্ষার্থীর। পরীক্ষায় সর্বোচ্চ নাম্বার পেয়েছে সুমাইয়া রহমান ও সুমাইয়া বিনতে নামের দুই শিক্ষার্থী।

গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহবায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক সাংবাদিকদের বলেন, ২০২১-২২ শিক্ষাবর্ষের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় সারাদেশে মোট ১লক্ষ ৫৩ হাজার ৮৪৪ জন শিক্ষার্থী অংশ নেয়। তার মধ্যে পাস করেছে ৮৫ হাজার ৫৮২ জন শিক্ষার্থী।

তিনি বলেন, এবারও ফল চ্যালেঞ্জ করার সুযোগ থাকবে। আগামী ২০ আগস্ট বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শেষে ফল চ্যালেঞ্জের সময় নির্ধারণ করা হবে। তবে ফল চ্যালেঞ্জের ক্ষেত্রে শিক্ষার্থীদের দুই হাজার টাকা ফি প্রদান করতে হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা যায়, এবার বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে আবেদন করেছিল মোট ১লক্ষ ৬১ হাজার ৭৬৭ জন শিক্ষার্থী। তার মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছিল ১লক্ষ ৫৩ হাজার ৮৪৪ জন শিক্ষার্থী। অর্থাৎ অংশ নিয়েছিল ৯৫.১০ শতাংশ শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ৮৫ হাজার ৫৮২ জন শিক্ষার্থী। তবে পাস করতে পারেনি ৬৬ হাজার ৭১১ জন শিক্ষার্থী।

ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ (৮৭.৫) নাম্বার পেয়ে যৌথভাবে প্রথম স্থান অধিকার করেছেন সুমাইয়া রহমান এবং সুমাইয়া বিনতে মাসুদ নামের দুই শিক্ষার্থী। এর মধ্যে সুমাইয়া রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে এবং সুমাইয়া বিনতে মাসুদ খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন।

ফল ভর্তি পরীক্ষার ফলাফল (https://gstadmission.ac.bd/) এই ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।

প্রসঙ্গত, গত ৩০ জুলাই দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পদ্ধতির বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট ৫৭ টি উপকেন্দ্রে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়।

আগামী ১৩ আগস্ট মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিট এবং ২০ আগস্ট বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।