খালেদাকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে সরকার: জয়নুল

joinul advoketঢাকা: সরকার বিনাচিকিৎসায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে বলে অভিযোগ করেছেন তার আইনজীবী সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন।

রোববার সমিতির ব্যানারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

জয়নুল আবেদীন বলেন, এর আগে খালেদা জিয়া মাইল্ড স্ট্রোক করেছিলেন, তখন ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা দেয়ার জন্য আমরা দাবি জানিয়েছিলাম। কিন্তু সরকার উদ্দেশ্যমূলকভাবে চিকিৎসা না দিয়ে তাকে জেলে আটকে রেখেছে।

তিনি বলেন, যে মামলায় তাকে আটক রাখা হয়েছে, সে মামলায় আপিল বিভাগ থেকে জামিন পেয়েও একের পর এক রাজনৈতিক মামলায় গ্রেফতার দেখিয়ে তার কারাবাস দীর্ঘায়িত করা হচ্ছে।

লিখিত বক্তব্যে খালেদা জিয়ার আইনজীবী বলেন, প্রধানমন্ত্রী বিচারাধীন বিষয় নিয়ে বক্তব্য দিচ্ছেন। প্রধানমন্ত্রীর এ ধরনের বক্তব্যে আদালতের ওপর প্রভাব পড়তে পারে।

তিনি বলেন, একদিকে খালেদা জিয়াকে চিকিৎসা দেয়া হচ্ছে না, অন্যদিকে তার সঙ্গে কাউকে দেখা করতেও দেয়া হচ্ছে না। শনিবার বড়বোন দেখা করতে গেলেও অসুস্থতার কারণে খালেদা জিয়া দেখা করতে পারেননি। এতেই মনে হচ্ছে- সরকার খালেদা জিয়াকে মৃত্যুর মুখে ঠেলে দিতে চায়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি বলেন, এ অবস্থায় আমরা সর্বোচ্চ আদালতের আইনজীবী হিসেবে নির্লিপ্ত থাকতে পারি না। দেশ এবং জাতির প্রতি আমাদের দায়িত্ব রয়েছে। এ সমিতি অতীতে গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসন এবং সংবিধান সমুন্নত রাখতে অতন্ত্র প্রহরীর মতো কাজ করেছে।

সংবাদ সম্মেলনে আইনজীবী সমিতির সিনিয়র সহ-সভাপতি গোলাম রহমান, সম্পাদক মাহবুবউদ্দিন খোকন, সহ-সম্পাদক নাসরিন আকতার, কাজী জয়নুল আবেদীনসহ বিএনপি-সমর্থিত প্যানেল থেকে নির্বাচিত সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।