৫৩ বছরের রীতি ভেঙে মন্দিরে প্রবেশের অনুমতি পেলেন নারীরা

ভারতের কেরালা রাজ্যে সবরীমালা মন্দিরে নারীদের প্রবেশে বাধা দেওয়ার রীতি অসাংবিধানিক। এই মন্দিরে ঢুকতে পারবেন সব বয়সের নারীরা। এমনটাই রায় দিয়েছে দেশের শীর্ষ আদালত। শুক্রবার ঐতিহাসিক ওই রায়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, যেদেশে নারীদের দেবীরূপে পুজা করা হয়, সে দেশে নারীদের জন্য এই নিয়ম কোনও মতেই মান্য হতে পারে না। মন্দিরে প্রবেশের ক্ষেত্রে পুরুষ ও নারীরা সমানাধিকার ভোগ করবেন। ৫৩ বছরের রীতি ভেঙে শীর্ষ আদালত এই রায় দিল।

সমকামিতা, পরকীয়া, আধারের ব্যবহার, নামাজের জন্য মসজিদ অপরিহার্য কিনা তা নিয়ে রায় দেওয়ার পর কেরালার সবরীমালা মন্দিরে নারীদের প্রবেশাধিকার নিয়ে শুক্রবার রায় দিল সুপ্রিম কোর্ট। সবরীমালা মন্দিরে নারীদের প্রবেশাধিকারে বাধা তুলে দেওয়ার দাবিতে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল শীর্ষ আদালতে। প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ শুক্রবার এই রায় দেয়। এই রায়কে স্বাগত জানিয়েছে কেরালা সরকার। এই রায় যুগান্তকারী বলে জানিয়েছে তারা। এই রায় নারীদের উপর চলে আসা অত্যাচারের অবসান ঘটালো বলে জানিয়েছেন নারী কর্মী তৃপ্তি দেশাই।

যদিও এই রায়ে সহমত হতে পারেননি পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চ। রায়কে স্বাগত জানিয়েছেন প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি আরএফ নারিমান, বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি এএম খান উইলকর। তবে রায়ের সঙ্গে একমত হননি বিচারপতি ইন্দু মালহোত্রা। তার মতে, এই রায় ধর্মীয় ভাবাবেগে আঘাত হানতে পারে। চলতি বছরের আগস্ট মাসে এ ব্যাপারে রায় স্থগিত রেখেছিল শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ ছিল, ওই মন্দিরে নারীদের প্রার্থনা করার সাংবিধানিক অধিকার আছে। সংবিধানে নারী ও পুরুষের সমানাধিকার এবং ধর্মীয় আচরণে লিঙ্গবৈষম্য দূর করার কথাও বলা হয়েছিল। এরপর শুক্রবার এই ঐতিহাসিক রায় দিল শীর্ষ আদালত।