টানা বৃষ্টিতে নড়াইলে ফসল উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে সংশয়!

তিনদিনের টানা বৃষ্টিতে নড়াইলে ১৮ হাজার ৬৩২ হেক্টর জমির ফসল আক্রান্ত হয়েছে। এর মধ্যে রয়েছে-গম, সরিষা, মুশুড়ি, বোরো ধানের বীজতলা, মরিচ, শাক, বেগুন,

মুলা, বাঁধা, ফুল ও ওল কফিসহ শীতকালীন তরকারি। সোমবার (৬ ডিসেম্বর) সন্ধ্যা পর্যন্ত বৃষ্টি চলমান থাকায় ক্ষতির পরিমাণ নিরূপণ করা সম্ভব হয়নি। এমনটি জানিয়েছে কৃষি বিভাগ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, নড়াইলের উপ-পরিচালক দীপক কুমার রায় জানান, গত তিনদিনের টানা বৃষ্টিতে এক হাজার ৪৫ হেক্টর জমির শতিকালীন ফসল, ১শ’ ৬২ হেক্টর বোরো বীজতলা,

৫০ হেক্টর জমির মরিচ, ৭হাজার ৭৩০ হেক্টর জমির সরিষা, ৭ হাজার ৫৪৫ হেক্টর জমির মুশুর ডাল এবং ২ হাজার ১শ’ হেক্টর জমির গম ক্ষতির মধ্যে রয়েছে। বৃষ্টি শেষ হলে ক্ষতির পরিমাণ পুরোপুরি নির্ধারণ করা হবে।

তিনি আরো জানান, সবচেয়ে বেশি ক্ষতির শংকা রয়েছে-সরিষা, গম ও মুশুড়ির ডালের। প্রায় ৭০ ভাগ জমিতে এসব ফসল চাষাবাদ করা হয়েছে। এই বৃষ্টিতে এ বছর রবি আবাদ বিলম্বিত হবে।

এক্ষেত্রে ফসল উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণ হবে কিনা সংশয় রয়েছে। এদিকে, নড়াইল পৌরসভাসহ জেলার নিচু এলাকাগুলোতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ইটভাটাগুলো মওসুমের শুরুতে ক্ষতির মুখে পড়েছে।

অন্যদিকে, বৃষ্টির কারণে লোহাগড়া উপজেলার ইউনিয়ন পরিষদগুলোর নির্বাচনী প্রচারণায়ও ভাটা পড়েছে। প্রার্থীরা ভোটারদের কাছে যেতে পারছেন না। গ্রামসহ দলীয় ভিত্তিক আলাপ-আলোচনাও করতে পারছেন না। আগামি ২৬ ডিসেম্বর লোহাগড়ার ১২টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে।