এবার রাশিয়ার পাশে দাঁড়ালো ব্রাজিল

ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কঠোর সমালোচনা করেছেন।

রোববার (২৭ ফেব্রুয়ারি) ছুটিতে থাকাকালীন এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ইউক্রেনীয়রা তাদের ভাগ একজন কৌতুক অভিনেতার (কমেডিয়ান) ওপর ছেড়ে দিয়েছিল।

তার ওপরই বিশ্বাস রেখেছিল। প্রেসিডেন্ট জেলেনস্কি একজন কৌতুক অভিনেতা ছিলেন। তার পূর্ব সেই কর্মজীবন নিয়ে এই সমালোচনা করেন বলসোনারো।

তিনি বলেন, ব্রাজিল ‘ইউক্রেনের বিষয়ে নিরপেক্ষ থাকবে’ এবং রাশিয়ার ওপর কোনো নিষেধাজ্ঞা আরোপ করবে না। রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের সঙ্গে নিষেধাজ্ঞা আরোপে সামিল না হওয়ায় ব্রাজিলের অবস্থান স্পষ্ট হয়েছে।

তিনি আরও বলেন, ব্রাজিল রাশিয়ার সারের ওপর নির্ভরশীল এবং মস্কোর বিরুদ্ধে পদক্ষেপ নিলে ব্রাজিলের কৃষিতে মারাত্মক ক্ষতি করতে পারে। আমরা শান্তির পক্ষে আছি। ব্রাজিলে কোনো সমস্যা আনতে চাই না।

ইউক্রেনে সম্ভাব্য গণহত্যা সম্পর্কে প্রশ্ন করা হলে বলসোনারো বলেন, গণহত্যার কথা বলা একটি অতিরঞ্জন এবং পূর্ব ইউক্রেনের লুহানস্ক এবং দোনেৎস্কের মস্কোপন্থী বিচ্ছিন্নতাবাদী অঞ্চলগুলোকে স্বাধীন হিসাবে স্বীকৃতি দেয়ার জন্য রাশিয়া পদক্ষেপ নিয়েছিল।

আগে বলসোনারো ১৬ ফেব্রুয়ারি মস্কো সফরে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেছিলেন। রাশিয়ার আগ্রাসনের বিষয়ে আলোচনার জন্য জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে একটি জরুরি বৈঠকে অংশ নিয়েছিল।

ব্রাজিল বৈঠক আয়োজনের পক্ষে ভোট দেয় এবং রাশিয়া এর বিপক্ষে ভোট দেয়। ভারত, চীন ও সংযুক্ত আরব আমিরাত বিরত ছিল। গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট পুতিনের নির্দেশে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ সৈন্যরা।

রাশিয়ার চার দিনের হামলায় ইউক্রেনের ৩৫২ জনের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে দেশটির সরকার জানিয়েছে। অন্যদিকে চার হাজার ৩০০ রুশ সেনা নিহত হওয়ার দাবি করেছে ইউক্রেনের কর্তৃপক্ষ।