‘বিচার-বহির্ভূত হত্যা’ বন্ধের আহবান গনজাগরণ মঞ্চের

imran h sarkarডেস্ক রিপোর্ট: সুনির্দিষ্ট অভিযোগ ছাড়াই দেশে চলমান মাদক বিরোধী অভিযানের নামে বিচার বহির্ভূত হত্যাকান্ড চলছে মন্তব্য কওর তা বন্ধের আহ্বান জানিয়েছে গণজাগরণ মঞ্চ।

রোববার বিকালে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ‘নির্বিচারে মানুষ খুনের বিরুদ্ধে জাগো বাংলাদেশ’ শীর্ষক এক প্রতিবাদ সমাবেশে এ আহ্বান জানান গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার।

ইমরান এইচ সরকার বলেন, গত কয়েকদিন ধরে দেশে মাদক বিরোধী অভিযানের নামে শতাধিক মানুষকে হত্যা করা হয়েছে। কোনো সুনির্দিষ্ট কোনো অভিযোগ ও তদন্ত ছাড়াই এসব মানুষকে হত্যা করা হয়েছে। এই অভিযানে বিনা বিচারে ভুল মানুষকে হত্যা করছে।

তিনি বলেন, প্রথম থেকেই মাদক বিরোধী অভিযানের সমর্থন ছিলো। তবে বিচার ছাড়া কোনো মানুষকে হত্যা করা হোক এটা আমরা চাই না। যত বড় অপরাধীই হোক। সে দাবি নিয়ে আমরা প্রতিবাদ জানাতে দাঁড়িয়েছি। কিন্তু পুলিশ এই কর্মসূচীতে বাঁধা দিয়েছে। সরকারের আচরণ দেখে মনে হচ্ছে দেশে একনায়কতান্ত্রিক শাসন চলছে। মানুষের কথা বলার কোনো অধিকার নেই, জবাবদিহিতা নেই। সরকারের আচরণ দেখলে মনে হয় তারা জনগনের কাছে দায়বদ্ধ নয়।

ইমরান সরকার বলেন, বাংলাদেশের একটি গণমাধ্যম এই হত্যাকান্ড নিয়ে অডিও প্রকাশ করায় তাদের ওয়েবসাইট বন্ধ করে দেয়া হয়েছে। এই ঘটনার তীব্র নিন্দা জানাই। এটা গণমাধ্যম ও বাক স্বাধীনতার উপর আঘাত।

তিনি বলেন, সরকার যে পথে এগোচ্ছে এটা কোনো গণতান্ত্রিক পথ না। এভাবে কোনো গণতান্ত্রিক রাষ্ট্র চলতে পারে না। এভাবে বিচার বহির্ভূত হত্যাকান্ডের মাধ্যমে সরকার মানুষ হত্যার যে মিশন হাতে নিয়েছে তার তীব্র নিন্দা জানায়। এভাবে অভিযান চালানো হলে কখনো তা সফল হবে না। তাই সরকারকে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড থেকে সরে আসার আহবান জানানো হয়।

সমাবেশ থেকে পরবর্তী কর্মসূচীর ঘোষণা দিয়ে ইমরান বলেন, আগামী ৬ জুন বিকাল চারটায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে মাদক বিরোধী অভিযানের নামে বিচার বহির্ভূত হত্যকান্ডের প্রতিবাদে সমাবেশ অনুষ্ঠিত হবে। পুলিশের সকল ধরণের প্রক্রিয়া মেনে এই সমাবেশ অনুষ্ঠিত হবে।

এদিকে রোববারের সমাবেশে বাধা দেওয়ার কারন ব্যক্ত করে রমনা জোনের উপ-পুলিশ কমিশনার আজিমুল হক সাংবাদিকদের বলেন, প্রতিবাদ সমাবেশের অনুমতি ছিলো না। এজন্য তাদের সমাবেশ না করার জন্য অনুরোধ করা হয়েছে।