শাওনের পরিচালনায় হুমায়ূন আহমেদের ‘বোতলভূত’

shaonবিনোদন ডেস্ক: হুমায়ূন আহমেদের জীবদ্দশাতেই নির্মাতা হিসেবে সুনাম কুড়িয়েছিলেন শাওন। সে ধারাবাহিকতায় এবার হুমায়ূন আহমেদের বিখ্যাত গল্প ‘বোতলভূত’ নিয়ে নাটক নির্মাণ করলেন শাওন। পাঁচ পর্বের এই শিশুতোষ ধারাবাহিকটির চিত্রনাট্য তৈরি করেছেন লুৎফর রহমান নির্ঝর।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মামুনুর রশিদ, আজাদ আবুল কালাম, ঝুনা চৌধুরী, আব্দুল্লাহ রানা, ওয়াসেক, শাহনাজ সুমি, প্রীনন, জয়াত, ঋতুসহ আরো অনেকে।

নতুন কাজ প্রসঙ্গে পরিচালক মেহের আফরোজ শাওন বলেন, ‘বাচ্চাদের নিয়ে অনেক কাজ করেছেন হুমায়ূন। তার নাট্যজীবনে বাচ্চাদের চরিত্রগুলোর সবসময় বিশেষ ভূমিকা ছিল। কিন্তু শুধু বাচ্চাদের নিয়ে কখনও কাজ করেন নি। এখন যেহেতু শুধু বাচ্চাদের জন্য দুরন্ত টেলিভিশন কাজ করছে তাই বোতলভূত নির্মাণ করা।’

নাটকের গল্পে দেখা যাবে অবিকল রবীন্দ্রনাথের মতো একজন বোতলে ভরে একটা ভূত উপহার দেয় সাত বছরের হুমায়ূনকে। স্কুলে অংক স্যার, আর বাড়িতে বড়চাচার শাসনে জর্জরিত হুমায়ূন বোতলভূতকে অনুরোধ করে তার সমস্যার সমাধান করে দিতে। এর মধ্যে গ্রীষ্মের ছুটিতে হুমায়ূনের স্কুলে আয়োজিত হয় ফুটবল চ্যাম্পিয়নশিপের। বোতল ভূতের সাহায্য নিয়ে জিতে যায় হুমায়ূনের রয়েল বেঙ্গল ক্লাব। হুমায়ূন ঠিক করে তার সব সমস্যার সমাধানকারী বোতল ভূতকে একটা সম্বর্ধনা দিবে। কিন্তু বোতল ভূতকে আর খুঁজে পায়না তারা।

আসলেই কি বোতলভূত তাদের সাহায্য করেছিল? জানতে হলে চোখ রাখতে হবে দূরন্ত টিভির পর্দায়। ঈদের দিন থেকে ঈদের পঞ্চম দিন পর্যন্ত দূরন্ত টিভিতে প্রতিদিন দুপুর ১:৩০ ও রাত ৮ টায় সম্প্রচারিত হবে নাটকটি।