ঘোষিত বাজেট বাস্তবায়নযোগ্য নয় : রব

jsd robডেস্ক রিপোর্ট: জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন অর্থমন্ত্রীর উত্থাপিত ২০১৮-১৯ বাজেটের উপর তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় বলেছেন, এ বাজেট বাস্তবায়নযোগ্য নয়।

বৃহস্পতিবার বাজেট উত্থাপিত হওয়ার পর এক বিবৃতিতে তারা এ কথা বলেন।

বিবৃতিতে বলা হয়, ভোটারদের আকৃষ্ট করার জন্য ৪,৬৪,৫৭৩ কোটি টাকার চটকদারী বাজেট ঘোষণা করা হলেও রাজনীতি, রাষ্ট্র প্রশাসন ও সরকারের দুর্বলতা ও দুর্নীতির কারণে তা বাস্তবায়ন সম্ভব হবে না। চলতি অর্থবছরসহ বিগত কয়েক বছর যেমন বাজেটের শতকরা ৩০ ভাগের অধিক অবাস্তবায়িত থেকেছে আগামী অর্থবছরে এর ব্যতিক্রম হবে না। এ বাজেটের ফলে বিনিয়োগ প্রবৃদ্ধি কমে আসবে বিধায় বেকারদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে না।

আরও বলা হয়, মূল্যস্ফীতির হার সরকারের নির্ধারিত সীমা ছাড়িয়ে যাবে। পরোক্ষ করের উপর বেশি গুরুত্ব দেয়ার ফলে জনজীবনের দুর্ভোগ বৃদ্ধি পাবে। এছাড়াও আগামী ডিসেম্বর পর্যন্ত ছয় মাসের আয়ুষ্কাল নিয়ে অর্থমন্ত্রী পূর্ণ অর্থবছরের যে বাজেট ঘোষণা করেছেন তা সম্পূর্ণ অনৈতিক।

বিবৃতিতে দেশের সব রাজনৈতিক ও শ্রেণি-পেশার নেতৃবৃন্দের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে সংশোধিত আকারে বাজেট পুনরায় উত্থাপনের দাবি জানানো হয়।